খুশকি মুক্ত চুল পেতে যা করণীয়!

আসসালামুআলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুণায় ভালোই আছেন? আলহামদুলিল্লাহ আমিও আপনাদের সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। প্রথমেই একটু বক বক করে নেই। নয়তো আবার পরে আফসোস করবো এই বলে যে, আহারে! সবাইকে তো টিপস শেয়ার করলাম কিন্তু মনের কথাটা মনেই থেকে গেল? তাহলে ব্লগইন করে মজাটাই বা কি হলো বলুন? তো আজ আমার শরীরটা বেশ ভালো তবে মনটা একটু খারাপ! কেন জানেন?...    তারিখঃ ০৭/০৪/২০১২  |  সবটুকু পড়ুন »

Saturday, May 14, 2011

নতুন গ্রহ সুপার আর্থসঃ GJ1214B

বিসমিল্লাহির রহমানীর রাহীম


আশা করি সবাই ভালো আছেন। আজকের আমি আপনাদের সাথে ভিন্ন রকমের একটা পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের সৌরজগতের খুব কাছে পানি সমৃদ্ধ এক গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ধারণা করা হচ্ছে, পৃথিবীর মতো প্রানী বসবাসের উপযুক্ত এ গ্রহটি। পৃথিবীতে থেকে ৪০ আলোকবর্ষ দূরের এই গ্রহটি আমাদের সূর্যের চেয়ে অপেক্ষাকৃত ছোট লোহিত বর্ণের এক নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। নতুন এ গ্রহটির নাম দেওয়া হয়েছে "জি জে ১২১৪বি"।




এটি পৃথিবী থেকে ২.৭ গুন বড় এবং ভর সাড়ে ৬ গুন বেশি। এ গ্রহের তিন-চতুর্থাংশ পানি ও বরফ এবং বাকি একাংশ পাথুরে শিলায় গঠিত। বিজ্ঞানীরা বলেছেন, এটি পানি সমৃদ্ধ সুপার আর্থস। গ্রহটি যে নক্ষত্রকে ঘিরে ঘুরছে তার উপরি ভাগের তাপমাত্রা ২৭০০ ডিগ্রি সেলসিয়াস। নক্ষত্র থেকে এর দূরত্ব ১৩ লাখ মাইল। হিসাব করে দেখা গেছে, এ দুরত্বে থাকা গ্রহটির বায়ুমন্ডলের তাপমাত্রা হবে ২০০ ডিগ্রি সেলসিয়াস।নক্ষত্র থেকে এর দূরত্ব ১৩ লাখ মাইল।



হিসাব করে দেখা গেছে, এ দূরত্বে থাকা গ্রহটির বায়ুমন্ডলের তাপমাত্রা হবে ২০০ ডিগ্রি সেলসিয়াস। এটি নিয়ে এ পর্যন্ত মোট দুটি গ্রহ পাওয়া গেল পৃথিবীর মতো। অন্য গ্রহটির সন্ধান পাওয়া গিয়েছিল অক্টোবর ২০০৯ সালে। এর অবস্থান পৃথিবী থেকে ১৫০ আলোকবর্ষ দূরে পেগাসাস নক্ষত্রপুঞ্জে। জি জে ১২১৪ গ্রহটি প্রতি ৩৮ ঘন্টায় একবার তার নক্ষত্রের চারপাশ ঘুরে আসে।


এতো কষ্ট করে পোষ্টা পড়ার জন্য ধন্যবাদ,
-মোঃ আব্দুর রহিম

0 comments:

Post a Comment