খুশকি মুক্ত চুল পেতে যা করণীয়!

আসসালামুআলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুণায় ভালোই আছেন? আলহামদুলিল্লাহ আমিও আপনাদের সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। প্রথমেই একটু বক বক করে নেই। নয়তো আবার পরে আফসোস করবো এই বলে যে, আহারে! সবাইকে তো টিপস শেয়ার করলাম কিন্তু মনের কথাটা মনেই থেকে গেল? তাহলে ব্লগইন করে মজাটাই বা কি হলো বলুন? তো আজ আমার শরীরটা বেশ ভালো তবে মনটা একটু খারাপ! কেন জানেন?...    তারিখঃ ০৭/০৪/২০১২  |  সবটুকু পড়ুন »

Monday, June 11, 2012

গেমসঃ শার্লকহোমসের নতুন অভিযান



‡Mgm:kvj©K‡nvg‡mi bZyb Awfhvb

শার্লক হোমসকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। আর্থার কোনান ডয়ালের লেখনিতে এই গোয়েন্দা চরিত্রটি অমর হয়ে রয়েছে সারা পৃথিবীর মানুষের কাছে। বেকার স্ট্রিটের বাসিন্দা শার্লক হোমস এখনও বিশ্ববাসীর কাছে জীবন্ত। তাই তো এখনো ২২১, বেকার স্ট্রিটে শার্লক হোমসের কাছে প্রতিদিন আসে হাজারো চিঠি। সকলেই চায় তাদের নানান সমস্যা সমাধানে শার্লক হোমসের পরামর্শ।

শার্লক হোমসের জনপ্রিয়তায় নির্মিত হয়েছে প্রচুর চলচ্চিত্র, প্রচুর টিভি সিরিয়াল। বিভিন্ন দেশের নির্মাতারা তৈরি করেছেন এসব ছবি। পাশাপাশি পিসি গেমের জগতেও আগেই প্রবেশ করেছে শার্লক হোমস। ভিডিও গেম নির্মাতা ফ্রগওয়্যার ২০০২ সালে প্রথম নিয়ে আসে শার্লক হোমসকে নিয়ে গেম। তারপর তারা একে একে আরও ছয়টি গেম নিয়ে এসেছে এই সিরিজের। এরই ধারাবাহিকতায় এবার সিরিজের সপ্তম গেম ‘দ্য টেস্টামেন্ট অব শার্লক হোমস’ নিয়ে আসার প্রস্তুতি সম্পন্ন করছে ফ্রগওয়্যার। ফোকাস হোম ইন্টার্যাকটিভের ব্যানারে আসছে সেপ্টেম্বর মাসে রিলিজ হবে এই গেমটি। পিসি’র জন্য সপ্তম গেম হলেও এই গেমটির বিশেষত্ব হচ্ছে এই প্রথম এটি তৈরি করা হয়েছে প্লেস্টেশন এবং এক্সবক্স ৩৬০’র জন্য বিশেষভাবে। আর পিএস৩’র জন্য এটিই হতে যাচ্ছে এই সিরিজের প্রথম গেম। নির্মাতা ফ্রগওয়্যার জানিয়েছে, এটিই এই সিরিজের সবচেয়ে সুন্দর গেম। আর ভক্তদের মাঝেও তাই এখন থেকেই গেমটি নিয়ে চলছে নানা আলোচনা।

গেমটির কাহিনির পটভূমিতে রয়েছে ১৮৯৮ সাল। হোমস তখন মাত্রই একটি রহস্যের সমাধান করেছে। সমাধান করা কেসটিতে হোমস অমূল্য কিছু রতেœ তৈরি একটি নেকলেস উদ্ধার করে। তবে দুর্ভাগ্যের বিষয় হচ্ছে, উদ্ধারের পর নেকলেসটির মালিক বুঝতে পারে যে এটি একটি নকল নেকলেস। আর ঘটনাচক্রের ধারাবাহিকতায় শার্লক হোমসের দিকেই সন্দেহের তীর নিবদ্ধ হয়। এমন সময়ে হোমস তার সহকারী ওয়াটসনকে জানায়, নাইটব্রিজ বিশপের সাথে তার সাক্ষাৎ করার কথা। বিশপের সাথে দেখা করতে গিয়ে শার্লক হোমস দেখতে পায় বিশপকে বেঁধে রেখে অত্যাচার করে পুড়িয়ে মারা হয়েছে। এমন সময় ইন্সপেক্টর ব্যাংকও উপস্থিত হয় ঘটনাস্থলে।

শার্লক হোমস এমন সময়ে বেশ তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়। গোটা লন্ডন তাকে সন্দেহ করতে শুরু করে এবং তার উপরে আস্থা হারিয়ে ফেলে। এদিকে শার্লক নিজেও নিজেকে নির্দোষ প্রমাণ করার প্রয়োজনীয় প্রমাণ হাজির করতে পারেনা। তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করার মত প্রমাণও তখন তার হাতে নেই। এই সময়ে শার্লক হোমসের আচরণেও কিছু অসংলগ্নতা দেখা দেয়। বিশেষ করে সে স্কটল্যান্ড ইয়ার্ডকে সম্পূর্ণরূপে অগ্রাহ্য করতে শুরু করে। সংশ্লিষ্ট সকলকে পুরোপুরি এড়িয়ে যেতে থাকে সে। এছাড়া রাতের বেলা পালিয়ে বেড়ানো, ব্ল্যাকমেইল, কেসের প্রমাণাদি নষ্ট করার মত কাজ অবিরাম করতে থাকায় তার উপরে সন্দেহ আরও ঘনীভূত হতে থাকে। অবস্থা এমন দাঁড়ায় যে, তার একান্ত অনুগত সহকারী ড. ওয়াটসনও তার প্রতি আস্থা হারিয়ে ফেলে, অবিশ্বাস করতে শুরু করে তাকে।

‘দ্য টেস্টামেন্ট অব শার্লক হোমস’ গেমটিতে মূলত শার্লক হোমসের চরিত্রটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছে নির্মাতা ফ্রগওয়্যার। এর আগের পর্বগুলো মূলত স্যার আর্থার কোনান ডয়ালের লেখা কহিনি থেকেই করা হয়েছে। ওই গেমগুলোতে ফুটিয়ে তোলা হয়েছে অপরাধীদের ধরার জন্য হোমসের নানান তৎপরতা। সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসে এবারেই প্রথম কাজ করা হয়েছে শার্লক হোমসের চরিত্র নিয়ে। এই গেমটিকে তৈরি করা হয়েছে ড. ওয়াটসনের দৃষ্টিতে। তার দৃষ্টিতেই দেখা যাবে, রহস্য সমাধান করার জন্য শার্লক হোমসকে নানান ধরনের অপরাধের সাথেও জড়িত হতে হয়। এমনকি এক সময় সে খুন পর্যন্ত করে।

শার্লক হোমসের এই পর্বের গেমটি তৈরি করা হয়েছে উন্মুক্ত একটি পরিবেশে। এখানে গেমার বিভিন্ন সময়ে একাধিক তদন্তের মুখোমুখি হবে। গেমার অবশ্য নিজেই নির্ধারণ করবে সে কোন তদন্তের মুখোমুখি হবে এবং কোনটির মুখোমুখি হবেনা। সে নিজেই আবার তদন্ত পরিচালনা করতে পারবে, রহস্যের ক্লুগুলো বের করতে পারবে এবং গেমের ‘ডিডাকশন সিস্টেম’ ব্যবহার করে চরিত্রটি নির্দোষ নাকি অপরাধী এবং তার অপরাধের মাত্রা নির্ধারণ করতে পারবে। আবার এখানে গেমার ওয়াটসনের চরিত্র ধারণ করে শার্লক হোমসের চরিত্র বিশ্লেষণ করার সুযোগও পাবে।

ইতিমধ্যেই গেমটি নির্মাণের কাজ অনেকদূর এগিয়ে গেছে বলেই জানিয়েছে নির্মাতারা। নতুন গেমিং ইঞ্জিন ব্যবহার করায় এর গতিতে নতুন মাত্রা আসবে বলেই আশাবাদী তারা। আর এর গ্রাফিক্স এবং সাউন্ডের কাজেও সকলে মুগ্ধ হবে বলেই আশা করছেন তারা।

0 comments:

Post a Comment