খুশকি মুক্ত চুল পেতে যা করণীয়!

আসসালামুআলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুণায় ভালোই আছেন? আলহামদুলিল্লাহ আমিও আপনাদের সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। প্রথমেই একটু বক বক করে নেই। নয়তো আবার পরে আফসোস করবো এই বলে যে, আহারে! সবাইকে তো টিপস শেয়ার করলাম কিন্তু মনের কথাটা মনেই থেকে গেল? তাহলে ব্লগইন করে মজাটাই বা কি হলো বলুন? তো আজ আমার শরীরটা বেশ ভালো তবে মনটা একটু খারাপ! কেন জানেন?...    তারিখঃ ০৭/০৪/২০১২  |  সবটুকু পড়ুন »

Saturday, February 12, 2011

My Documents কে সরিয়ে ফেলুন অন্য ড্রাইভে!

"বিসমিল্লাহীর রহমানীর রাহিম"


আমরা অনেকেই মাই ডকুমেন্টএ অনেক কিছু রাখি। বিশেষ করে ডাউনলোড কৃত ফাইল সমূহ। আমার মতে কম্পিউটারের অপারেটিং সিস্টেমের কোন ভারসা নেই। হঠাৎ করেই বলা নেই কওয়া নেই এক্সপি নষ্ট হয়ে যেতে পারে। তাই ইচ্ছা না থাকলেও নতুন করে অপারেটিং সিস্টেম দিতে হয়। ফলে মাইডকুমেন্টের ভেতরের সকল ফাইল ডিলিট হয়ে যায়। তার কারণটা হলো আপনার মাই ডকুমেন্ট থাকে সিস্টেম ড্রাইভ বা C:/ ড্রাইভে। আমার নিজের উদাহারণই দেই। একদিন আমার কম্পিউটারের মাই ডকুমেন্ট এ আমি আমার প্রয়োজনীয় অনেক ফাইল কপি করে রাখলাম। তারপর পিসি বন্ধ করে বাহিরে চলে গেলাম। তারপর যখন বাসায় এসে পিসি চালু করলাম তখন পিসি আমাকে ম্যাসেজ দিচ্ছিল যে "Operating System is Failed" । তখন যে এতো মেজাজ খারাপ হয়ে গিয়েছিল যে কি বলবো। তারপর থেকে মাই ডকুমেন্ট অন্য ড্রাইভে রেখে দিসি। ফলে এক্সপি বা অপারেটিং সিস্টেম নষ্ট হয়ে গেলেও তার কোন সমস্যা নেই। কারণ মাই ডকুমেন্টএর সকল ফাইল রয়েছে অন্য ড্রাইভে। তাহলে আসুন দেরী না করে শিখে নেই কিভাবে মাই ডকুমেন্টকে অন্য ড্রাইভে সরিয়ে নেবেনঃ


১. আপনার My Documents এ মাউসের রাইটবাটনে ক্লীক করে Properties এ ক্লীক করুন।
২. Move বাটনে ক্লীক করুন।
৩. এবার যে ফোল্ডারে My Documents কে রাখতে চান সেটি সিলেক্ট করুন।
৪. সবশেষে Apply ও Ok করে বেরিয়ে আসুন। 

[বিঃদ্রঃ যদি কোন ম্যাসেজ আসে তাহলে সেখানে Ok করুন।]


এবার আপনার My Documents এ গিয়ে দেখুন। এটা এখন আপনার পিসির অন্য ড্রাইভে।
কাজে লাগলে বা ভালো লাগলে কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।
-মোঃ আব্দুর রহিম

0 comments:

Post a Comment