খুশকি মুক্ত চুল পেতে যা করণীয়!

আসসালামুআলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুণায় ভালোই আছেন? আলহামদুলিল্লাহ আমিও আপনাদের সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। প্রথমেই একটু বক বক করে নেই। নয়তো আবার পরে আফসোস করবো এই বলে যে, আহারে! সবাইকে তো টিপস শেয়ার করলাম কিন্তু মনের কথাটা মনেই থেকে গেল? তাহলে ব্লগইন করে মজাটাই বা কি হলো বলুন? তো আজ আমার শরীরটা বেশ ভালো তবে মনটা একটু খারাপ! কেন জানেন?...    তারিখঃ ০৭/০৪/২০১২  |  সবটুকু পড়ুন »

Saturday, April 7, 2012

খুশকি মুক্ত চুল পেতে যা করণীয় !

"বিসমিল্লাহির রহমানীর রাহীম"

আসসালামুআলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুণায় ভালোই আছেন? আলহামদুলিল্লাহ আমিও আপনাদের সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। প্রথমেই একটু বক বক করে নেই। নয়তো আবার পরে আফসোস করবো এই বলে যে, আহারে! সবাইকে তো টিপস শেয়ার করলাম কিন্তু মনের কথাটা মনেই থেকে গেল? তাহলে ব্লগইন করে মজাটাই বা কি হলো বলুন? তো আজ আমার শরীরটা বেশ ভালো তবে মনটা একটু খারাপ! কেন জানেন? কারণ অনেক .. বলতে বলতে পোষ্টের সাইজ দেখলেই আপনারা ডরাই যেতে পারেন । :-D :-D হিহি যাই হোক এই চরম গরমের দিনে আপনাদের আর মেজাজটা ডিম ফ্রাই করছি না। নয়তো উল্টো আমাকেই এর মাশুল দিতে হতে পারে। যাই হোক আজ লিখতে বসলাম চুল নিয়ে। কি ভাবছেন? আমি আবার মেয়েদের মতো চুল গবেষক হলাম কিনা? নাহ একদম নাহ। আসলে বেশ কিছুদিন ধরে স্বাস্থ্য বিষয়ে লিখছি। অবশ্য এর মূল কারণটার জন্য আপনারাই দ্বায়ী। আপনাদের উৎসাহেই আমার ব্লগইন এর পথ চলা। ;-) আপনারা মনে হয় মনে মনে বলছেন : হইছে বাপজান.. এইবার একটু কামের কথা ক দেহি !!





খুশকি নিয়ে কিছু কথাঃ

নিজের রুপ নিয়ে ভাবনার কী শেষ আছে? ছোট-বড়, মেয়ে-ছেলে সবাই নিজেদের রুপ চর্চ্চা নিয়ে ব্যস্ত। আর বিশেষ করে শীত কালের তো কোন কথাই নেই। শীতে শরীরের ও মুখের ত্বক শুস্ক হয়ে যাবে এই ভয় থাকে সবার মনে। আর তারই ধারাবাহিকতায় সকলেই নানান রঙয়ের নানান নামের ক্রীম আর লোশন ব্যবহার করে থাকেন। তবে দু:খ জনক হলেও সত্য যে রুপ চর্চ্চার দিকে খেয়াল রাখতে গিয়ে আমাদের মধ্যে অনেকেই চুলের কথা ভুলে যাই। সকলেই জানে চুল হলো শরীরের এমন একটি অংশ যা রুপ চর্চ্চাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যায়। কিন্তু চুলের ফ্যাশান করতে গিয়ে যদি চুল থেকে খুশকি বের হয়ে আপনার কাধে পড়ে তাহলে ভাবুন তো আপনার ফ্যাশানটা নিশ্চই প্যাকেট হয়ে যাবে?




যা করা উচিতঃ

শীতে মাথার ত্বক হয়ে পড়ে শুস্ক যার কারণে দেখা দেয় চুলের নানান সমস্যা। শীতে অনেকে ঠান্ডা পানির ভয়ে শ্যাম্পুও ব্যবহার করতে চান না। যার কারণে খুশকি মাথায় জমতে শুরু করে। খুশকি দূর করতে হেয়ার ট্রিটমেন্ট করাটা জরুরী। এটি আপনি বাসায় বা পার্লারে গিয়েও করতে পারেন। তবে আমার মতে বাসায় করাটাই অনেক শ্রেয়। কারণ বাড়িতে করলে অনেক ঝাক্কি-ঝামেলা থেকে রেহাই পাবেন। বাড়িতে হেয়ার ট্রিটমেন্ট করার সবচাইতে সহজ নিয়ম হলোঃ
  • প্রথমে কুসুম গরম তেল (সেটা নারিকেলও হতে পারে) এ তুলো ডুবিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন।
  • চুলের প্রত্যেকটি গোড়ায় ভালোমতো তেল ম্যাসাজ করা হয়ে গেলে হালকা গরম পানিতে তোয়ালে চুবিয়ে মাথায় ১০ মিনিট গরম ভাবটা নিতে হবে।
  • এভাবে দুইবার ভাব নেবার পর ধীরে ধীরে ভালোমতো চুল আচড়াতে হবে।
  • গরম ভাপের কারণে মাথার ত্বকের খুশকি নরম হয়ে যাওয়ায় খুশকি ঝরে পড়বে।
  • এরপর ভালোমানের একটা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু (Head&solders বা Dove) দিয়ে মাথাটা ভালো করে ধুয়ে নিন।
  • অবশ্যই মনে রাখবেন যে শ্যাম্পু করার পর আপনার চুল সম্পূর্ণ রুপে পরিস্কার হয়েছে। যেন মাথার কোন অংশে শ্যাম্পু না লেগে থাকে।
ব্যাস হয়ে গেল আপনার প্রাথমিক হেয়ার ট্রিটমেন্ট। আর হ্যা খাদ্য হিসেবে বেশী বেশী করে শাকসবজি, ফলমূল এবং পুষ্টিকর খাবার প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে ভুলবেন নাহ যেন।
এতক্ষন ধরে কষ্ট করে আমার বকবকানি সহ্য করার জন্য আর লেখাটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। দোয়া করবেন আর বেশী বেশী করে উৎসাহ দিবেন যেন জটিল সব লেখা আপনাদের সাথে শেয়ার করতে পারি। যদি আপনাদের এতটুকু ভালো ও কাজে লাগে তাহলেই তাতে আমার সার্থকতা।
;-) আপনাদের আদরের ছোট লেখক ;-)

-মো: আব্দুর রহিম

0 comments:

Post a Comment