ইউজার এক্সপেরিয়েন্স কথাটির সাথে অনেকেই খুব ভালভাবে পরিচিত না হলেও প্রোগ্রামার এবং ওয়েব ডেভলপারদের এ বেপারটি ভাবতে হয়। একজন কম্পিউটার ব্যবহারকারী বা ওয়েবের ভিজিটর কি কি সুবিধা আশা করে? কি কি সুবিধা আশা করে না অথচ সুবিধা প্রয়োজনীয়? কি কি সুবিধা অন্য ওয়েব থেকে এই ওয়েবকে ভিন্নভাবে দেখবে এরকম অনেকগুলো বেপারই বুঝে নিতে হয়।
গুগল তার সার্চে বিভিন্ন সময় বিভিন্ন পরিবর্তন এনেছে। সার্চকে দ্রুতগতিসম্পন্ন রেখেই সার্চ তালিকায় ওয়েবসাইটটিতে না গিয়ে পাতাটি দেখার ব্যবস্থা চালু করেছে গতকাল। মূলতঃ অনুসন্ধানকৃত পাতাটির ডান পাসের সার্চ আইকনটিতে ক্লিক করলেই পাতাটি দেখা যাবে।
গুগলের ইঞ্জিনিয়ার বেন গ্রোম এ বেপারে বলেছেন, কিছু কিছু ভিজিটর আছেন তারা সুনিদিষ্ট পাতাটির জন্যই অনুসন্ধান করে থাকে। উদাহরন স্বরূপ আপনার যদি নির্দিষ্ট কোন চার্ট,গ্রাফ বা ছবি সম্মিলিত কোন পাতা অনুসন্ধান করেন তাহলে প্রিভিউ দেখে সেই পাতাটিতে ভ্রমন করা বা না করার বেপারে সিদ্ধান্ত নিতে পারবেন। প্রিভিউটি এমনভাবে তৈরী করা হয়েছে যাতে সহজে পাতাটি স্ক্যান করা যায়।এর আগেও সার্চে বেশ কয়েকবার পরিবর্তন লক্ষ করা গেছে, যেমন গুগল সার্চ পাতায় টুইটারের আপডেট আলোচনা দেখা ও অবস্থান ভিত্তিক স্থানীয় সার্চ। মাইক্রোসফটের বিং এর সার্চে ফেসবুকের বন্ধুদের পছন্দের আপডেট দেখার ব্যাবস্থা।এই পরিবর্তনটি সম্ভবতঃ গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোর মধ্যকার পার্থক্য আরও বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করতে পারবে।
3 comments:
ধন্যবাদ।
জানতাম না। ধন্যবাদ।
শেয়ার করার জন্য ধন্যবাদ।
Post a Comment